শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম মিটিং

টপ নিউজ প্রতিদিন ডেক্স

দ্বাদশ জাতীয় সংসদের শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র প্রথম বৈঠক আজ ২৫ এপ্রিল ২০২৪ কমিটির সভাপতি আমির হোসেন আমু এমপি’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, মির্জা আজম, শামীম ওসমান, মোঃ আব্দুল ওদুদ, আবদুল লতিফ সিদ্দিকী, মোহাম্মদ মোহিত উর রহমান, এ বি এম আনিছুজ্জামান এবং শেখ আনার কলি পুতুল বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে উপস্থিত সংসদ-সদস্যগণের পরচিতিি র্পব শেষে, শিল্প মন্ত্রণালয়ের বিসিক কর্তৃক বাস্তবায়নাধীন কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক প্রকল্পের কাজের অগ্রগতি; ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা প্রকল্পের কাজের সর্বশেষ অগ্রগতি; বিএমআরই অব কেরু এন্ড কোম্পানি প্রকল্প; চিন্ িশিল্পের সার্বিক বিষয়; শিল্প মন্ত্রণালয়ের অধিনস্থ দপ্তরসমূহের সার্বিক কার্যক্রম ও চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি এবং সাভার চামড়া শিল্প পার্কের ঈঊঞচ এর বর্তমান অবস্থা সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে পুরান ঢাকার কেমিক্যাল ইন্ডাস্ট্রিগুলো দ্রুততার সাথে অন্যত্র সরানোর কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে যমুনা সার কারখানা এবং ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা চালু রাখার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের সমস্যাগুলো চিহ্নিত করে পরবর্তী সভায় কমিটির নিকট উপস্থাপন করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ শহীদ পরিবারের সকল সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীর চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়।

শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থা প্রধানগণ, শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply