লক্ষীপুরের রামগতির আলেকজান্ডার ইউনিয়নে BCSWO পক্ষ থেকে ৫,০০০ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

নিজস্ব সংবাদদাতাঃ

লক্ষীপুরের রামগতি উপজেলায় বালুর চর স্টুডেন্টস ওয়েলফেয়ার অর্গানাইজেশন (BCSWO) এর পক্ষ থেকে চলছে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি। উক্ত কর্মসূচি উদ্বোধন করেন শাহাজালাল ইসলামি ব্যাংকের সিনিয়র ম্যানেজার ড. মোঃ মাইনউদ্দিন, বালুর চর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব, আব্দুচ্ছালাম আজাদ এবং বালুর চর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মিনার উদ্দিন মিনার, এবং নব-নির্বাচিত ম্যানেজিং কমিটির সভাপতি এডভোকেট রিপন পাটোয়ারী ও চর বালুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোঃ আজিজ, চর ডাক্তার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ হেলাল, হাবিবউল্লাহ বাহার একাডেমির পরিচালক মোঃ বাহার সহ বালুর চর স্টুডেন্টস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের উপস্থিত ছিলেন কার্যকরী সদস্যের সভাপতি মোঃ নোমান শরিফ, সাধারণ সম্পাদক আব্দুর রহিম, সিনিয়র সহ-সভাপতি নাহিদুল ইসলাম, কার্যনির্বাহী সদস্য মোঃ মুজাহিদ, দপ্তর সম্পাদক মোঃ হাসান, যুগ্ম সম্পাদক তানিম আজাদ তন্ময় সহ হৃদয়,মেহেদী, ওয়াহেদ, ইকবাল, আরাফাত,রাকিব প্রমুখ।


বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব বিবেচনায় লক্ষীপুরের রামগতির আলেকজান্ডার ইউনিয়নে ৫,০০০ হাজার বৃক্ষরোপণ কর্মসূচি- ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠান আজ বালুর চর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আমাদের কর্মসূচি চলমান থাকবে। বালুর চর স্টুডেন্টস ওয়েলফেয়ার অর্গানাইজেশন একটা স্বেচ্ছাসেবী সংগঠন যা ২০১৭ সাল থেকে সামাজিক উন্নয়ন মূলক কাজ করে আসছে। BCSWO এর সকল কার্যক্রম অরাজনৈতিক, সর্বসঙ্গ, সর্বজনীন এবং সুসংগত একটি সংঘঠন বিশেষভাবে ছাত্র/ছাত্রী মান উন্নয়ন এবং মানবিক বিকাশে উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছে, প্রতিবছর, ধারাবাহিক কিছু কার্যকলাপের মাধ্যমে তাদের উল্লেখযোগ্য কাজের মধ্যে অন্যতম কাজগুলো হলো বছরের শুরু অর্ধবছর/পূর্নবছর শিক্ষা সামগ্রী প্রদান আর্থিকভাবে অসচ্ছল মেধাবী/নিম্নমেধাবী ছাত্র-ছাত্রীর সাহয্য সহযোগীতা অর্ধবার্ষিক/বার্ষিকী পরিক্ষায় সেরা কয়েক জন কে পুরুষ্কার প্রদান, বছর শেষ দিকে, স্কুল-মাদরাসায় বিনামূল্যে উন্মুক্ত কুইজ প্রতিযোগীতায় মেধাযাচাইকরন এবং পুরুষ্কার বিতরন।

প্রত্যেক বছরে বালুর চরের প্রত্যন্ত অঞ্চল থেকে কৃতিত্ব শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্সপ্রাপ্ত শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে শিক্ষার্থীদের মাঝে উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টি করে। এছাড়াও শিক্ষার্থীদের সম-সাময়িক সমস্যা সমাধান কর্মকান্ড ধারাবাহিকতা অব্যহত রাখছে সে কাজের মধ্যে যেমন, ফরম ফিলাপ, পরিক্ষার ফিঃ, স্কুল বেতন ইত্যাদি ক্ষেত্রে সহায়তা করে আসছে BCSWO সংগঠন।


সামাজিক অবক্ষয়, দূরদর্শিতা ইত্যাদি কর্মকান্ড বছরব্যাপী অব্যাহত থাকে। এছাড়া ও সংগঠনের সামাজিক উন্নয়ন হিসেবে সামাজিক/প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে অসহায়ত্ব মানুষের পাশে দাঁড়ানো, সামজিক সচেতনামূলক ফেস্টুন বিতরণ, সর্বশেষ BCSWO ব্লাড ব্যাংক একটি রক্তের গ্রুফ প্রতিষ্ঠা যা বাংলাদেশের বিভিন্ন স্থানে ডোনার এবং রক্ত দাতাদের মধ্যে একটি মানবিক সম্পর্ক সৃষ্টি করতে সক্ষম হয়েছে। এ ছাড়া ও BCSWO বিভিন্ন সংঘঠনের সাথে সমন্বয়ভাবে কাজ করে যাচ্ছে। যা BCSWO এর জন্য বড় একটি মাইলফলক। সাম্প্রতিক, উল্লেখযোগ্য কয়েকটি সামাজিক সংগঠন, বিদ্যানন্দ এবং লক্ষ্মীপুর জেলা ছাত্র ফোরাম সাথে সমন্বয় নীতি বজায় রেখে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছে।

Leave a Reply