ফুলকির আয়োজনে ‘আমাদের শিশুরা’ নাটকের প্রদর্শনী


তানজিল মাহমুদ হিমেল


ফুলকি’র আয়োজনে এবং সেভ দ্যা চিলড্রেনের সহযোগিতায় ও এইচ এন্ড এম ফাউন্ডেশনের অর্থায়নে শিশু নির্যাতন, শিশু অধিকার, সুরক্ষা ও পুষ্টির ব্যাপারে সামাজিক সচেতনতা ও উদ্যোগের অংশ হিসেবে।


গতকাল বুধবার গাজীপুর সিটি করপোরেশনের ৯ নং ওয়ার্ডের কুদ্দুছ নগর এলাকায় নবদিগন্ত স্কুলের সামনে এবং এবং সন্ধায় ৮ নং ওয়ার্ডের পারিজাত সরকারি প্রাইমারি স্কুল মাঠে প্রদর্শিত হয়েছে শেকানুল ইসলাম শাহী রচিত ও নির্দেশিত পথনাটক ‘আমাদের শিশুরা’।
শ্রমজীবী মায়েদের ২ থেকে ৫ বছরের শিশুদের দিনের বেলায় দিবা যত্ন কেন্দ্রে পড়াশুনা, খাওয়াদাওয়া করানো এবং বিনোদনের ব্যবস্থা, গার্মেন্টসে কর্মরত মায়েদের ১৮ বছর বয়স পর্যন্ত শিশুদের ‘অপরাজিতা’ প্রকল্পের কার্যক্রম, ৬ থেকে ১৮ বছর বয়সী শিশুদের দিবা যত্ন কেন্দ্রের চাইল্ড স্পেসে খেলাধুলা, লাইব্রেরি ও শিশু-বান্ধব বিনোদনের ব্যবস্থা, স্টেম কার্যক্রমের আওতায় শিশুদের ন্যূনতম স্তরে দক্ষতা অর্জনের জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে প্রশিক্ষণের কর্মসূচি ইত্যাদি বিষয়কে উপজিব্য করে নাটকটি পরিবেশিত হয়েছে।


এ সময় উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশনের ৮ নং ওয়ার্ড কাউন্সিলর মো: সেলিম রহমান, মহিলা কাউন্সিলর ইসরাত জাহান শিল্পী, কোনাবাড়ি থানা আওয়ামী লীগের সহ সভাপতি মোঃ সোলাইমান মিয়া, নাট্যব্যক্তিত্ব শেকানুল ইসলাম শাহী, ফুলকির ফিল্ড অর্গানাইজার মেহেরুন নেসা সীমা, নাট্যশিল্পী হাবিবুর রহমান, আতিকুর রহমান, মনির হোসেন, মারুফ খান, রিয়া হাবিব প্রমুখ। উপস্থিত অতিথি বৃন্দসহ বিপুল সংখ্যক দর্শক নাটকটি উপভোগ করেন এবং ভূয়সী প্রশংসা করেন। তাঁরা বলেন, আমাদের সমাজে শিশুরা তাঁদের অধিকার, সুরক্ষা এবং পুষ্টি থেকে বঞ্চিত হয়, বিশেষ করে নিম্ন আয়ের পরিবারের শিশুরা। নাটকটিতে সরস উপস্থাপনের মাধ্যমে শিশুদের জন্য অভিভাবক ও সমাজের সচেতন মানুষদের করণীয় সম্পর্কে বলা হয়েছে। এই নাটকটি অত্যন্ত প্রাসঙ্গিক এবং এর নিয়মিত প্রদর্শনী হওয়া প্রয়োজন।

Leave a Reply