পাঁচবিবিতে একাধিক কালভার্ট ভেঙ্গে জনদূর্ভোগ, দ্রুত সংস্কারের দাবী

জুয়েল শেখ জয়পুরহাট জেলা প্রতিনিধি

জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার বিভিন্ন এলাকার রাস্তার কয়েকটি কালভার্ট গত কয়েক দিনের টানা বর্ষণে ক্ষতিগ্রস্ত হওয়ায় যান ও সাধারন মানুষের চলা চলের ভোগান্তি সৃষ্টি হয়েছে।

বিশেষ করে উপজেলার আওলাই ইউনিয়নের ভুতালের মোড় হতে ফতেপুর রাস্তায় কালভার্টটি সম্পূর্ণ ভেঙ্গে যাওয়ায় ভোগান্তিতে পড়েছে ঐ এলাকার প্রায় ১০ হাজার সাধারণ মানুষ। কাঁদা পানি ভেঙ্গে কষ্ট করে সাধারণ মানুষ চলাচল করলেও কোন প্রকার বাহন চলাচল একেবারেই বন্ধ হয়ে গেছে।

এছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে আরো বেশ কয়েকটি কালভার্ট। ক্ষতিগ্রস্ত কালভার্ট গুলো হলো, উপজেলার আটাপুর ইউনিয়নের কলন্দপুর, আংড়া রামপুরা , কুসুম্বা ইউনিয়নের জাম্বুবান,শুকুরময়ী, মোহাম্মদপুর ইউনিয়নের বেলখুর, লকনাহার, বারোকান্দি, বিনধারা ও আয়মারসুলপুর ইউনিয়নের খাসবাট্টা এলাকার রাস্তায় স্হাপনকৃত কালভার্ট।

কালভার্ট গুলো ক্ষতিগ্রস্ত হওয়াই সংশ্লিষ্ট এলাকার কয়েক হাজার মানুষ চলতি ইরি-বোরো মৌসুমে তাদের ক্ষেতের ধান মাঠ থেকে বাড়িতে তুলতে চরম ভোগান্তিতে পড়েছে। ফতেপুর এলাকার স্থানীয় বাসিন্দা ও ধান-চালের আরৎদার মোঃ আঃ মজিদ মধু বলেন,কালর্ভটটির মেরামত অতি দ্রুত না হলে কৃষি নির্ভর এই এলাকার মানুষ জন চরম ক্ষতির মুখে পড়বে।

একই গ্রামের এস এম রুহুল আমিন বলেন, ভূতালের মোড় হতে ফতেপুর রাস্তার কালভাটর্টি ভেঙ্গে যাওয়ার কারণে মানুষ চলাচল করতে পাচ্ছে না। আংড়া গ্রামের স্থানীয় ইউপি সদস্য আমিনুল ইসলাম আমু বলেন, রামপুরা এলাকায় কালভার্টটি ভেঙ্গে পড়ায় যান চলাচল বন্ধ হয়েছে। আমি কিছু শ্রমিক দিয়ে মাটি ভরাট করে সাময়িক ভাবে মানুষ চলাচলের ব্যবস্থা করেছি।

মোহাম্মদপুর ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম চৌধুরী পিন্টু ও আওলাই ইউপি চেয়ারম্যান একরামুল হক চৌধুরী তৌহিদ জানান, কালভার্ট ভাঙ্গার বিষয়ে তাৎক্ষনিক ভাবে ইউএনও উপজেলা প্রকৌশলীকে অবহিত করা হয়েছে। দ্রুত ব্যবস্থা গ্রহন করবেন বলে আমরা আশাবাদী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফা সুলতানা বলেন, উপজেলা প্রকৌশলীকে ক্ষতিগ্রস্ত কালভার্ট গুলো সরে জমিনে পরিদর্শন করে রির্পোট করতে বলা হয়েছে। রির্পোট পাওয়ার পরে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply