দুর্যোগ থেকে জীবন-জীবিকা রক্ষা করার জন্য সকলের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে -ভূমিমন্ত্রী-নারায়ন চন্দ্র চন্দ্র   

   স্বপন কুমার রায় খুলনা ব্যুরো

                     

ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ আজ (বুধবার) দুপুরে খুলনা ডুমুরিয়া উপজেলার সাহস, মাগুরখালি, শরাফপুর ও ভান্ডারপাড়া ইউনিয়নে ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্থ বিভিন্ন স্থান পরিদর্শন এবং ক্ষতিগ্রস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিলো চাউল, ডাল, আলু ও মুরগির মাংস।

খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, ঘূর্ণিঝড় রেমাল মোকাবেলায় সরকারের সবধরণের প্রস্তুতি থাকার কারণে জনগণের জানমালের ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হয়েছে। এছাড়া সরকার দুর্যোগ পূর্ববর্তী প্রস্তুতি গ্রহণে তৎপর থাকা, আগাম দুর্যোগে পূর্বাভাস দেওয়া, জনগণের সচেতনতা ও আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেওয়ার ফলে মানুষ ও পশুর প্রাণহানী কম হয়েছে। তিনি আরও বলেন, সাতক্ষীরা, আশাশুনি, কয়রা, পাইকগাছা উপজেলার চেয়ে তুলনামূলকভাবে ডুমুরিয়া উপজেলায় ঘুর্ণিঝড়ে কম ক্ষতি হয়েছে।

এই ঝড়ে যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সঠিক তালিকা তৈরি করতে হবে। জলবায়ু পরিবর্তনের প্রতিকুল প্রভাবের কারণে দুর্যোগের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এজন্য প্রাকৃতিক দুর্যোগ থেকে জীবন-জীবিকা রক্ষা করার জন্য সকলের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন।

মন্ত্রী বিভিন্ন ইউনিয়নের প্রায় সাড়ে তিনশত ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেন। 

এসময় ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আল-আমিন, সড়ক ও জনপথ অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply