দুমকিতে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রার মহা উৎসব

দুমকী উপজেলা( পটুয়াখালী) প্রতিনিধি :

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস “জগন্নাথদেব হলেন জগতের নাথ বা ঈশ্বর”। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ ঈশ্বর। তাই জগন্নাথদেব হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীব রূপে তার আর জন্ম নিতে হয়না।

এবিশ্বাস থেকে রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা শুরু করেন সনাতন ধর্মাবলম্বীরা। হিন্দু সম্প্রদায়ের ১২ মাসে ১৩ পার্বণ তারমধ্যে “রথযাত্রা” সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব।

দেশ মাতৃকা ও বিশ্ব জননীর সকল সন্তানের শান্তি ও মঙ্গল কামনায় প্রতি বছরের মতো দুমকি সিনেমা হল সংলগন হরি মন্দির প্রাঙ্গণ থেকে রথযাত্রা শুরু হয়। শেষ হয় একই যাগায়, এসময় হাজার হাজার নারী পুরুষ ভক্ত বৃন্দ দর্শনার্থীদের অংশ গ্রহণে রুপ নেয় সাম্প্রতি শোভাযাত্রায়। ৭ জুলাই রবিবার বিকালে শ্রী শ্রী জগন্নাথদেবের শুভ অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় শ্রী শ্রী মদ্ ভাগবত পাঠ ও কীর্তন।

৭ জুলাই রবিবার শ্রী শ্রী জগন্নাথদেবের পুঁজা, কীর্তন, মহত্ত্ব আলোচনা, মতুয়া সন্যাসীদের জয় ঢাকের কষরত, প্রসাদ বিতরণ। বিকাল সাড়ে পাঁচটায় শ্রী শ্রী হরি মন্দির থেকে ভক্ত বৃন্দ রশি টেনে বিভিনন সড়ক প্রদখখিন করে এসময় উপস্থিত ছিলেন, উজ্জ্বল দাস, লিটন শীল, প্রমুখ উপস্থিত ছিলেন, আগামী ১৫ জুলাই সোমবার উল্ট রথ নিয়ে হরি মনদিরে শেষ হবে।

Leave a Reply