দিনাজপুর বিরামপুরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়

মোঃ নয়ন মিয়া দিনাজপুর জেলা প্রতিনিধি

দিনাজপুরের বিরামপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী/আদিবাসি সম্প্রদায়ের উন্নয়নকামী নেতৃবৃন্দ কর্তৃক প্রতিষ্ঠিত হিউম‍্যান রিসোর্সেস ডেবেলপমেন্ট ফাউন্ডেশনের বিভিন্ন সম্পদ, অফিসের ডিল্ডিং, জায়গা-জমি বেআইনিভাবে বিক্রি ও বিক্রিত দলিল বাতিলের দাবীতে মানব বন্ধন করেছে সংস্থার সদস‍্য বৃন্দ। এ সময় সদস‍্যরা জমি বিক্রয়কারী মানব বন্ধনে উপস্থিতও তাঁর সহযোগীদের বিরুদ্ধে সুষ্ঠু তদন্তপূর্বক প্রশাসনের কাছে আইনি ব‍্যবস্থা গ্রহনের দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছেন।

৫ জুলাই শুক্রবার সকাল ১১টায় উপজেলার বেলডাঙ্গা হিউম‍্যান রিসোর্সস ডেভেলপমেন্ট অফিসের সামনে দিনাজপুর গবিন্দগঞ্জ পাকা রাস্তার পাশে ব‍্যানার সহ ” ভূমি দস‍্যু নিপাত যাক, সংগঠনের জায়গা ফিরে পাক” এই শ্লোগানকে সামনে রেখে সংগঠনের কয়েক শত সদস‍্য মানব বন্ধনে ক্ষোবে ফেটে পড়েন।
এ সময় অত্র সংগঠনের সাবেক নেতা বিশ্বনাথ তিগ‍্যা জানান, উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী/আদিবাসি জনগোষ্ঠীর আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন মূলক একটি সংগঠন। যাহা অত্র উপজেলার ক্ষুদ্র নৃগোষ্ঠী/আদিবাসি জনগোষ্ঠীর লোকদের জীবনমান উন্নয়নের লক্ষে কাজ করে আসছিলো।অত্র হিউম‍্যান রিসোর্সস ডেভেলপমেন্ট সংগঠনটি সমাজ সেবা অধিদপ্তর দিনাজ-৭০১/৯১ নং ও এনজিও বিষয়ক ব‍্যুরো-৭৬২/৯৮ নং রেজিষ্ট্রেশন লাভ করেছে।

সংগঠনের সাবেক নির্বাহী কমিটির সদস‍্য বাবলু তিগ‍্যা বলেন,সাবেক সংগঠক মিঃ লরেন্স বেগ ও তাঁর সহযোগীরা সংগঠনের সাথে বৈমানী করে সংগঠনের অফিস, বিল্ডিং, জমি ও অর্থ আত্নসাত করেছেন। আমাদের সংগঠনের সেলাই প্রশিক্ষণ, মেকানিক‍্যাল প্রশিক্ষণসহ অন‍্যান‍্য প্রশিক্ষণের ১৮- ২০ টি গ্রুপের সদস‍্য ও প্রশিক্ষণার্থীদের সঞ্চয় সমুদয় আত্নসাত করেছে।
এ বিষয়ে জাতীয় আদিবাসি পরিষদ, নাটোর জেলা শাখার নেতা নরেশ উঁরাও বলেন, সমাজ সেবা অধিদপ্তর কর্তৃক রেজিষ্ট্রেষণকৃত সংগঠন কোন সংগঠক পরিচালনা করতে না চাইলে সেটি সমাজ সেবা অধিদপ্তরের নিকট হস্থান্তর করতে হবে। তাই বলে ক্ষমতার অপব‍‍্যবহার করে বিক্রি বা অর্থ-সম্পদ আত্নসাত করা ঘোরতর অন‍্যায়।

সংগঠনের প্রবীণ সদস‍্য ছিতারাম পাহান, সুনীল পাহান, কুমারী বাসন্তি রানীসহ মানব বন্ধনে উপস্থিত আরো অনেকেই স্থানীয় প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সকল সাংবাদিকদের জানান, ২০১২ ইং সাল থেকে কমিটি বিহীন সংগঠনটি সক্রিয় করে সদস‍্যদের আর্থ সামাজিক উন্নয়নে সহায়তা করতে হবে।

তাঁরা সংগঠনের ২৯ শতাংশ জমি, অফিস, বিল্ডিং, সদস‍্যদের সঞ্চয়ের অর্থ উদ্ধার পূর্বক মিঃ লরেন্স বেগ কর্তৃক ২৮-০২-২০২৪ইং সালের অবৈধ কবলাকৃত জমির মালিক সাইফুল ইসলাম ও আগা খাঁন নামীয় দলিল বাতিল করে দোষী ব‍্যক্তিদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব‍্যবস্থা গ্রহন করতে প্রশাসনের প্রতি জোর দাবী জানিয়েছেন।

Leave a Reply