থাইল্যান্ড থেকে আনিত আন্তর্জাতিক বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে বুদ্ধ মূর্তি বিতরণ

অঞ্জন লাল মহাজন চট্টগ্রাম প্রতিনিধি

বাংলাদেশ ও থাইল্যান্ডের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে আন্তর্জাতিক বুদ্ধ পূর্ণিমা উদযাপন ও বুদ্ধ মূর্তি বিতরণ অনুষ্ঠান একটি মাইলফলক হয়ে থাকবে। আন্তর্জাতিক বুদ্ধ পূর্ণিমা উদযাপন উপলক্ষে বাংলাদেশের বন্ধুপ্রতিম রাষ্ট্র থাইল্যান্ড থেকে আনীত প্রায় ৪১ বুদ্ধমূর্তি বাংলাদেশের বিভিন্ন বৌদ্ধ বিহারে বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে গত ৯ মে, বৃহস্পতিবার নগরীর একটি কমিউনিটি সেন্টারে সারাদিনব্যাপি এক ধর্মানুষ্ঠানের আয়োজন করা হয়। । প্রথম পর্বের অনুষ্ঠানের মধ্যে ছিল মহাসংঘদান ও অষ্টপরিষ্কার দানসহ “বুদ্ধ পূর্ণিমা ও তাৎপর্য” শীর্ষক ধর্মালোচনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের সর্বোচ্চ ধর্মীয়গুরু একুশে পদক প্রাপ্ত বৌদ্ধ মণীষা অগগমহাপন্ডিত সংঘরাজ ড. জ্ঞানশ্রী মহাথের। অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, গবেষক বৌদ্ধ পণ্ডিত অগগমহাসধম্মজ্যোতিকাধব্জ অধ্যাপক বনশ্রী মহাথের ।

বুদ্ধ মুর্তি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুদূর থাইল্যান্ড থেকে আগড ড. নাতাকিত চাইচলের সংকরন। আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন ফরামহা শান্তিচাই পঞ্চিশ্রম ও বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার উপ-সংঘনায়ক রতনশ্রী মহাথের।সম্মানিত আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিস নারিসা বনশ্রাম, মিঃ কিয়াংসাকচুয়েশী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বুদ্ধমূর্তি বিতরণ অনুষ্ঠানের আহ্বায়ক সিন্ধুরাজ মল্লিকা রাণী বড়ুয়া ফাউন্ডেশনের চেয়ারম্যান অনুত্তর বড়ুয়া। সমাপনী পর্বের প্রারম্ভিক বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের যুগ্ম আহ্বায়ক, ওয়ার্ল্ড এ্যলায়েন্স অব বুড্ডিস্ট এর ভাইস প্রেসিডেন্ট ড. সবুজ বড়ুয়া শুভ।

শ্রীমৎ শান্তজ্যোতি ভিক্ষু ও সুইটি বড়ুয়ার যৌথ সঞ্চালনায় সম্মানিত বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের, কাতালগঞ্জ নবপণ্ডিত বিহার এর অধ্যক্ষ অধ্যাপক ড. উপানন্দ মহাথের, শান্তিকুঞ্জ বিহারের অধ্যক্ষ বিপুল বংশ মহাথের, মারজিন বিহারের অধ্যক্ষ দীপানন্দ থের, ধর্মানন্দ বিহারের অধ্যক্ষ শাসনপ্রিয় মহাথের, সলিম্পুর বিহারের অধ্যক্ষ এস শাসনবংশ থের প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন প্রধান শিক্ষক সাহিত্যিক নীহারেন্দু বড়ুয়া, সাংবাদিক বিমলেপু বড়ুয়া ফাউন্ডেশনের মহাসচিব প্রদীপ কুমার বড়ুয়া আনন্দ, উপাধ্যক্ষ প্রফেসর সুচারু বিকাশ বড়ুয়া,

অনুষ্ঠানের প্রারম্ভে বাংলাদেশ ও থাইল্যান্ড এর জাতীয় সংগীত পরিবেশন করা হয়। সূচনাপর্বে হলদিয়া কুঞ্জবন বিহারের বুদ্ধজ্যোতি সংঘের শিল্পীদের নৃত্য ও গাথা আবৃতি পরিবেশন করা হয়। এছাড়া আমন্ত্রিত অতিথিদের ফুল ও ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করা হয়। সবশেষে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে থাকা বিভিন্ন বৌদ্ধ বিহারে বুদ্ধ প্রতিবিম্ব বিতরণ করা হয়।

Leave a Reply