খুলনায় আন্তর্জাতিক যোগ দিবস পালন

টপ নিউজ ডেক্স


যোগব্যায়াম শুধু শারীরিক ব্যায়াম নয়, এটি একজন ব্যক্তির শরীর, মন ও সকল অভ্যন্তরীণ শক্তির পুর্ণ বিকাশ ঘটায় বলে মন্তব্য করেছেন খুলনায় ভারপ্রাপ্ত ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী সন্দিপ কুমার।

শুক্রবার (২১ জুন) বিকাল ৪টায় খুলনা মহানগরীর সামছুর রহমান রোডে ভারতীয় সহকারী হাইকমিশন অফিস চত্ত্বরে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ভারতীয় সহকারী হাইকমিশন খুলনা অফিসের আয়োজনে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন অনুষ্ঠানে বিভিন্ন আসন, মুদ্রা, অনুশীলন ও কলাকৌশল প্রদর্শন করা হয়। এই বছর যোগ অনুশীলনের পর্বটি পরিচালনা করেন ইয়োগা ভাইভ এর ইন্সট্রাক্টর বেঞ্জির জ্যোতি। ৫০মিনিটের এই অনুশীলন পর্বে তিনি ২৫টির অধিক যোগাসন করে দেখান। এখানে বিভিন্ন শ্রেণি পেশার অনুশীলনকারীদের অংশগ্রহনে এই অনুষ্ঠানে যে সকল যোগ ব্যায়াম নিয়মিত করার ফলে মানুষ শারিরীক ও মানসিক ভাবে সুস্থ ও রাগ মুক্ত থাকবে তা প্রদর্শন করা হয়।

বেঞ্জির জ্যোতি জানান, “সর্বাঙ্গীণ সুস্থতার জন্য যোগব্যায়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। যোগব্যায়াম শুধু শারিরীক ব্যায়াম নয়। এটি শরীর এবং মনকে সুস্থ রাখে। মানুষ এখন করোনা পরবর্তী অসুখ, বিষণ্ণতা ও মানসিক অবসাদে ভুগছেন। এ অবস্থায় যোগব্যায়াম করলে শারীরিক এবং মানসিক শক্তি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য যে, ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ বলে ঘোষণা করার প্রস্তাব দেন। তিনি যোগব্যায়ামকে “invaluable gift of India’s ancient tradition” বলে উল্লেখ করেন। মোদীর এই প্রস্তাব ১৭৭টি দেশ সমর্থন করেছিল। সেই বছরই ১১ ডিসেম্বর জাতিসংঘ ২১ জুন তারিখটিকে ‘আন্তর্জাতিক যোগ দিবস’ হিসেবে ঘোষণা করে।

এর পর ২০১৫ সালের ২১ জুন প্রথম গোটা বিশ্বে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

Leave a Reply